• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

ড. সরদার এম. আনিছুর রহমান।। ড. সরদার এম. আনিছুর রহমান।। রাজধানীর কূটনৈতিক জোনে সোমবার সন্ধ্যায় বিদেশী নাগরিক হত্যার ঘটনায় তোলপাড় চলছে কূটনৈতিক দুনিয়ায়। উদ্বেগ-আতঙ্ক ছড়িয়ে পড়েছে সর্বত্র। আরো জঙ্গী হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, কানাডা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্র বাংলাদেশে অবস্থানরত নিজ নিজ দেশের কূটনৈতিক ও নাগরিকদের চলাচলে বিশেষ সতর্কতা (রেড এলার্ট) জারি করেছে। গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও বিভিন্ন রাষ্ট্রের পক্ষ থেকে। তারা ইতালীয় সিজার তাভেলা হত্যাকাণ্ডকে সহিংস আক্রমণ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়ে সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেছেন।

জঙ্গি বিষয়ে হঠাৎ একটি সতর্কবার্তা পেয়ে শেষ মুহূর্তে বাংলাদেশ সফর পিছিয়ে দেয় অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এরপর বাংলাদেশ পরিস্থিতি পর্যালোচনা করতে ঢাকায় প্রধান নিরাপত্তা কর্মকর্তা শন ক্যারল সোমবার দিনভর র্যাব, পুলিশ, গোয়েন্দা সংস্থা ও সবশেষে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ধারাবাহিক বৈঠক করেন। বৈঠকের ঠিক এক ঘণ্টা পর সন্ধ্যায় ইতালীয় নাগরিক তাভেল্লা চেজারকে গুলশানে গুলি করে হত্যা করা হয়। এদিকে এই ঘটনার জের ধরে মঙ্গলবার বাংলাদেশে সকল ইন্টারন্যাশনাল স্কুল, বিদেশী ক্লাব বন্ধ ঘোষণা করা হয়। ফলে এই হত্যাকাণ্ডের পর কোনো কোনো মহলের তৎপরতাও নানা রহস্যের জন্ম দিয়েছে।

অস্ট্রেলীয় ক্রিকেট নিরাপত্তা প্রতিনিধি দলের বাংলাদেশে আসা, ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিত হওয়া, একজন বিদেশি নাগরিক খুন, বিদেশী নাগরিকের চলাচলে রেড এলার্ট জারি এবং আইএস-এর সম্পৃক্ততার অভিযোগ নিয়ে দেশে-বিদেশে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। এতে বেশ চাপের মুখে পড়েছে সরকার। শুধু তাই নয়, সার্বিক দিক থেকে দীর্ঘমেয়াদী ক্ষতির সমূহ সম্ভাবনাও রয়েছে। ফলে সবমিলেই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে বাংলাদেশ।

তবে হঠাৎ করেই এ ঘটনা ঘটলো, না পূর্বাপর কোনো যোগসূত্র রয়েছে, বিদেশীদের এ ধরনের আশঙ্কা ও বাস্তবতার পেছনে কোন মোটিভ রয়েছে কিনা, এ বিষয়ে সরকারের দায়, পদক্ষেপ কিংবা করণীয় কী এসব বিষয়ে কিছু বিক্ষিপ্ত ভাবনা নিম্নে তুলে ধরার চেষ্টা করলাম।

এক. এইত কয়েক বছর আগেও বাংলাদেশের ক্রিকেট দলের খেলা দেখলে চোখ বুজে আসত। ক্রিকেটমোদী-সমর্থকদের প্রত্যাশা থাকত, কোনোমতে সম্মান রক্ষা হলেই তো অনেক। কিন্তু সেই অবস্থা পাল্টে বাংলাদেশের ক্রিকেটকে আজ বিশ্বের বুকে অন্যরকম মর্যাদাপূর্ণ অবস্থানে অধিষ্ঠিত করেছে টাইগাররা। তারা ক্রিকেটে হয়েছে সম্ভাবনাময় এক পরাশক্তি। সাম্প্রতিককালে বাংলাদেশ ক্রিকেট দল ধারাবাহিক বিজয়ে ক্রিকেটের পরাশক্তি পাকিস্তান, ভারত, ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার মতো দেশকে হারিয়ে অন্যরকম মর্যাদার আসনে আসীন হয়েছে।ফলে বাংলাদেশের ক্রিকেট দলকে নিয়ে শুরু হয়েছে নানামুখী ষড়যন্ত্র। গেল বিশ্বকাপেও এর কিছুটা ইঙ্গিত লক্ষ্য করা গেছে। অনেকের ধারণা, আন্তর্জাতিক এই ষড়যন্ত্রের অংশ হিসেবেই বাংলাদেশে অস্ট্রেলিয়ান দলের আগমনকে কেন্দ্র করে এমন পরিস্থিতির উদ্ভব করা হয়ে থাকতে পারে। ফলে অনেকের সন্দেহ এই হত্যাকাণ্ডের পেছনে প্রতিবেশী একটি রাষ্ট্রের গোয়েন্দা সংস্থার হাত থাকার সমূহ সম্ভাবনা রয়েছে। এছাড়া ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট দল প্রায় সব ক্রিকেট পরাশক্তিকে হারিয়ে নিজেদেরকে এক অনন্য উচ্চতায় আসীন করা করায় অস্ট্রেলিয়া ভীত হয়ে এই ষড়যন্ত্রে জড়িত থাকতে পারে। অবশ্য পর্যবেক্ষক মহলের এ ধরনের আশঙ্কা একেবারেই অমূলক বলে উড়িয়ে দেয়ার সুযোগ নেই। কেননা, সন্দেহ করার মতো যথেষ্ট যৌক্তিক কারণও রয়েছে। কেননা, জঙ্গি বিষয়ে হঠাত একটি উড়ো সতর্কবার্তা পেয়ে শেষ মুহূর্তে সফর পিছিয়ে দেয় অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এর একদিন পর ঢাকায় তাদের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বাংলাদেশের সরকারের কর্মকর্তাদের সঙ্গে ধারবাহিক বৈঠকের মধ্যেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটলো। ফলে বিষয়টি বেশ রহস্যাবৃত।

দুই. একটি বিষয় লক্ষ্যনীয় যে, সরকারের পক্ষ থেকে দীর্ঘদিন ধরেই বলা হচ্ছিল- দেশে জঙ্গিবাদের উত্থান হচ্ছে। বিশেষ করে বর্তমান সরকারের তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু দায়িত্ব গ্রহণের পর থেকে জোরগলায় বলে আসছেন, দেশের উন্নয়নে এখন বড় বাধা হয়ে দাঁড়িয়েছে জঙ্গিবাদ ও মৌলবাদীরা। জঙ্গিবাদকে বর্জন না করলে দেশের গণতন্ত্র রক্ষা পাবে না। বলা যায়, এভাবেই গেল কয়েক বছর থেকেই সরকারের পক্ষ থেকেই জঙ্গিবাদ ইস্যুকে বেশ জোরেসরেই প্রচার করা হয়। সেই সাথে বিরোধীমতের লোকজনকে জঙ্গি বানানোর এক ধরনের চেষ্টাও করা হয়।যদিও সে চেষ্টা সফল হয়নি।ইতোপূর্বে আইএস সন্দেহে বেশ কয়কজন দেশী-বিদেশী নাগরিককে আটক করা হয় এবং তা মিডিয়ায় ফলাও করে প্রচার করা হয়।এ ছাড়া কিছুদিন আগে ব্যাংককের ইয়াওয়ান মন্দিরে বোমা হামলাকারী পালিয়ে বাংলাদেশে অবস্থান নিলেও আমাদের দেশের ইন্টিলিজেন্স টের পায়নি। এরপরও সরকারের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি। ফলে সরকারের এ ধরনের মানসিকতা তথা দুর্বলতার সুযোগ নিয়ে বিদেশীরা এখন এই দেশকে জঙ্গি রাষ্ট্র বানানোর চেষ্টার অংশ হতে পারে।

তিন. সেই ওয়ান ইলিভেনের পর থেকে আমাদের দেশে মূলত: কর্তৃত্ববাদী শাসন চলে আসছে। আর এতে গণতান্ত্রিক পরিবেশ না থাকায় এবং ভিন্ন মত দমন-নিপীড়নের রাষ্ট্রীয় সংস্কৃতির কারণে এখানে গণতান্ত্রিক শক্তি ও প্রতিষ্ঠানগুলো বিকশিত হতে পারছে না। এরফলে অগণতান্ত্রিক ও উগ্র শক্তিগুলো ক্রমেই সক্রিয় হবার চেষ্টা করছে। ফলে এধরনের হত্যাকাণ্ডকে উৎসাহিত করছে। পূর্বাপরের কিছু ঘটনার থেকে বোঝা যাচ্ছে- জঙ্গিবাদের হুমকির মুখে রয়েছে বাংলাদেশ। যদিও এখন সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে- এদেশে কোনো জঙ্গি কিংবা আইএস নেই, জঙ্গিসংক্রান্ত নিরাপত্তা ঝুঁকি এখানে নেই। কিন্তু এ কথা একেবারে নিশ্চিত করে বলার সুযোগ নেই। কেননা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ভাষ্য অনুসারে ধরেই নিলাম আল কায়েদা কিংবা আইএস নামে কোনো জঙ্গি সংগঠনের অস্তিত্ব আমাদের দেশে নেই। তবে গেল কয়েক বছর থেকে এইসব জঙ্গি সংগঠনের নামে ব্লগার হত্যার যে ধারাবাহিক মিশন চলে আসছে তা কে বা কারা ঘটিয়েছে সেটার কিন্তু কোনো কূল কিনারা হয়নি।

চার. সবচেয়ে বড় সমস্যা হলো সব কিছুতেই রাজনীতিকরণ করা তথা পরস্পর দোষারোপের সংস্কৃতি। যার ফলে কোনো ঘটনারই সুষ্ঠু তদন্ত হয় না এবং বিচারও হয় না। এই ঘটনার পর আমরা কি লক্ষ্য করলাম- মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বললেন, ‘মানুষের দৃষ্টি ঘোরানোর জন্যই সরকার বিভিন্ন সময়ে নানা ধরনের ঘটনা ঘটায়। সম্ভবত সোমবার ইতালীয় নাগরিক হত্যার ঘটনা তারই সূত্রপাত।’

অন্যদিকে মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বললেন, ‘বিদেশি নাগরিক হত্যার পরপরই দূতাবাসগুলো রেড এলার্ট জারি করলো। আর আমরা বিএনপির এক নেতাকে তৎপর দেখলাম। তাতে সন্দেহ হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে ঘটনা বেরিয়ে আসতে পারে। ঢাকায় ফিরেই এই ব্যবস্থা আমি নিবো।’ ফলে সহজেই অনুমেয় এই হত্যাকান্ডের শেষ পরিণতি কি হতে পারে!

পাঁচ. সোমবার কূটনৈতিকপাড়ায় কঠোর নিরাপত্তা থাকার পরও একজন ইতালীয় নাগরিক খুন হয়েছেন অথচ আইনশৃঙ্খলা বাহিনী এ পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। এর আগেও আইনশৃঙ্খলা বাহিনী কয়েকটি বিদেশী নাগরিক হত্যার ঘটনায় প্রকৃত রহস্য উদ্ঘাটন করতে পারেনি।এমন কি দেশে ধারাবাহিক ব্লগার হত্যা প্রতিরোধে কার্যকর কোনো ব্যবস্থা নিতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। যার ফলে একের পর এক হত্যাকাণ্ড ঘটেই চলেছে। তাই আমাদের রাষ্ট্রযন্ত্রের আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতাকে ‘শাক দিয়ে মাছ ঢাকার’ অপচেষ্টা এবং অপরাধ প্রতিরোধে তাদের সক্ষমতা নিয়েও নতুন করে ভাবতে হবে। এ ধরনের হত্যাকাণ্ড বন্ধ করতে হলে যেমনটি রাষ্ট্রীয়ভাবে গণতান্ত্রিক চর্চা আবশ্যক, তেমনি ঘটনার পরপরই তদন্ত ব্যতিরেকে কোনো পক্ষের উপর দায় চাপানোর সংস্কৃতি থেকেও বেরিয়ে আসতে হবে।নিরপেক্ষভাবে ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রকৃত জড়িতদের বের করে শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথা সবকিছুই বুমেরাং হতে হবে এতে কোনো সন্দেহ নেই।

ছয়. বাংলাদেশ নিয়ে আন্তর্জাতিক মহল যেভাবে তৎপর হয়েছে তাতে এই হত্যাকাণ্ডের প্রকৃত রহস্য উদ্ঘাটন করতে না পারলে নিরাপত্তার নতুন ঝুঁকি তৈরি হতে পারে। আন্তর্জাতিক মহল সহজেই জঙ্গিবাদের তকমা লাগিয়ে দিতে পারে। একই সঙ্গে পাকিস্তানের মতো বাংলাদেশও ব্র্যাকেটবন্দি হয়ে পড়তে। আর সেটা হলে জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা, অর্থনীতি, রাজনীতি ও ক্রিড়াঙ্গনসহ সব কিছুই ক্ষতি তথা হুমকির মুখে পড়বে। তখন শত চেষ্টা করেও আর সেখান থেকে বেরিয়ে আসা কঠিন হবে।

তাই বর্তমান পরিস্থিতি মোকাবিলায় জাতীয় নেতৃবৃন্দকে হানাহানি বন্ধ করে ঐক্যের মোহনায় দাঁড়িয়ে গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সংবিধান ও আইনের বিধি বিধান বলে রাষ্ট্র পরিচালনার পথে হাঁটতে হবে। সেই সাথে জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চারের আগে সব ধরনের অগণতান্ত্রিক চর্চাকে পরিহার তথা প্রতিরোধ করতে হবে।তবেই আশা করা যায়- রাষ্ট্রে শান্তি ফিরে আসবে এবং মুক্তবুদ্ধি চর্চার পরিবেশ নিশ্চিত হবে। আর এতেই সম্ভব জঙ্গিবাদ দমন তথা এর ঝুঁকি থেকে মুক্ত হওয়া।

লেখক: গবেষক ও কলামলেখক, ই-মেইল- sarderanis@gmail.com


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ